মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাবরি মসজিদ রক্ষা আন্দোলনের অন্যতম নেতা জাফরইয়াব আর নেই

বাবরি মসজিদ রক্ষা আন্দোলনের অন্যতম নেতা জাফরইয়াব আর নেই

স্বদেশ ডেস্ক:

ভারতের অযোধ্যার বাবরি মসজিদ রক্ষা আন্দোলনের অন্যতম প্রধান নেতা, আইনজীবী জাফরইয়াব জিলানি মারা গেছেন। আজ বুধবার বেলা ১১টা ৫০ মিনিটের দিকে উত্তরপ্রদেশের লখনৌয়ের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

জাফরইয়াব জিলানি বাবরি মসজিদ অ্যাকশন কমিটির অন্যতম নেতা ছিলেন। ১৯৮৬ সাল থেকে তিনি এ পদে ছিলেন। এ ছাড়া তিনি অল ইন্ডিয়া মুসলিম ল বোর্ডের সাধারণ সম্পাদক ছিলেন।

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়, গত বছর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন জাফরইয়াব জিলানি। এরপর থেকে অসুস্থ ছিলেন।

জাফরইয়াব জিলানির ছেলে নাজাম জাফরইয়াব ভারতীয় সংবাদসংস্থা পিটিআইকে বলেন, আজ বেলা ১১টা ৫০মিনিটের দিকে লখনৌর একটি স্থানীয় হাসপাতালে তার বাবা মারা যান। আজ সন্ধ্যায় তার বাবাকে লখনৌর আইশবাগ কবরস্থানে দাফন করা হবে।

১৯৮৬ সালে ফজিয়াবাদ জেলা বিচারকের আদেশে তৈরি হয় বাবরি মসজিদ অ্যাকশন কমিটি। হিন্দুত্ববাদের পালটা জবাব দিতে বাবরি মসজিদ বাঁচানোর উদ্যোগ নিতেই এই কমিটি তৈরি করা হয়। তখন কমিটির আহ্বায়ক পদে নিযুক্ত হন জাফরইয়াব জিলানি। তারপর থেকে দীর্ঘদিন ধরে বাবরি মসজিদ রক্ষা করার চেষ্টা করেছেন তিনি। যদিও ১৯৯২ সালে ভেঙে ফেলা হয় বাবরি মসজিদ।

তারপর একাধিক আদালতে বাবরি মসজিদ সংক্রান্ত মামলায় আইনি লড়াই করেছেন জাফরইয়াব জিলানি। ভারতের সুপ্রিম কোর্টে এ মামলায় লড়েছেন তিনি। উত্তরপ্রদেশের  অ্যাডিশনাল অ্যাডভোকেট জেনারেল পদেও ছিলেন এই প্রবীণ আইনজীবী।

যদিও ২০১৯ সালে বাবরি মসজিদের বিরুদ্ধে রায় দেন ভারতের সুপ্রিম কোর্ট। তবে আদালতের সেই সিদ্ধান্তের পরও নিজের লড়াই নিয়ে গর্বিত ছিলেন জাফরইয়াব জিলানি। তার মতে, বাবরি মসজিদের আইনি লড়াই করতে পেরে তিনি গর্বিত।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877